হোস্টিং কিনলেই পাচ্ছেন .Com ডোমেইন সহ 100 বাল্ক এস এম এস একদম ফ্রি!

Overview

ওয়ার্ডপ্রেস(WordPress) হচ্ছে বর্তমান সময়ের সর্বাধিক জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশনস এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS), বর্তমানে ৭.৫ মিলিয়ন ওয়েবসাইটের ভিতর ১.২ মিলিয়ন মানুষ ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্ম ব্যবহার করে। যার মাধ্যমে সাইট/ব্লগের কন্টেন্ট সহজেই সাজাতে এবং কাস্টোমাইজেসন করতে পারবেন । যা পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরিকৃত ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার। ওয়ার্ডপ্রেস খুব অল্প সময়ে জনপ্রিয়তা পেয়েছে তার কারন হল এর ব্যবহারের সহজবোধ্যতা। এছাড়াও অনলাইন বিশ্বে ওয়ার্ডপ্রেস কাস্টোমাইজেসন এর চাহিদা ব্যাপক । আর এই কারণেই দিন দিন ওয়ার্ডপ্রেস চাহিদা এবং কাজের সংখ্যা বেড়ে চলেছে।

সহজ কথায়, ওয়ার্ডপ্রেস হল একটি সিএমএস (CMS) বা কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। আরেকটু বিশদ বলতে গেলে, ওয়ার্ডপ্রেস হল পিএইচপি ও মাইএসকিউএল ভিত্তিক একটি বিশেষ অনলাইন টুল যার মাধ্যমে ওয়েবসাইট তৈরি করা যায়। আর উইকিপিডিয়ার ভাষ্য অনুসারে – ওয়ার্ডপ্রেস হল ফ্রী ও ওপেনসোর্স ব্লগিং টুল এবং একটি শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম যা পিএইচপি এবং মাইএসকিউএল এর উপর ভিত্তি করে তৈরিকৃত।

কেন ওয়ার্ডপ্রেস CMS ব্যবহার করবেন?
ওয়ার্ডপ্রেস একটি ওপেনসোর্স ব্লগিং সফটওয়্যার যা ফ্রিতে ব্যবহার করা যায়। ওয়ার্ডপ্রেস দ্বারা কোনো প্রকার পিএইচপি, মাইএসকিউএল বা এইচটিএমএল জ্ঞান ছাড়াই ওয়ার্ডপ্রেস কাস্টোমাইজেসন করে সংবাদপত্র, কর্পোরেট ওয়েবসাইট, ইকমার্স সাইট, ক্লাসিফাইড সাইট, কিংবা সোশ্যাল মিডিয়া সাইট অভার-অল একটি প্রোফেশনাল মানের ওয়েবসাইট কয়েক ঘণ্টার মধ্যে তৈরি করা সম্ভব। আর এ কারণেই বিশ্বব্যাপী এই সিএমএস এর এত জনপ্রিয়তা।

ওয়েবসাইটের কনটেন্টগুলোকে সহজেই ম্যানেজ করার জন্য প্রয়োজন কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম প্রতিটি প্রতিষ্ঠানের নিজস্ব কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম তৈরি করা অনেক ব্যয়বহুল। এক্ষেত্রে ওয়ার্ডপ্রেসই সবার প্রথম পছন্দ। সিএমএসগুলোর মধ্যে ওয়ার্ডপ্রেস এর এত জনপ্রিয়তার কয়েকটি কারণ হল- এর ব্যবহারকারী বান্ধব ইন্টারফেস, খুব সহজেই কোন ফিচার যোগ করতে পারার সুবিধা এবং সার্চ ইঞ্জিন বান্ধব স্ট্রাকচার। ওয়ার্ডপ্রেস প্রথম পর্যায়ে একটি ফ্রি ব্লগিং প্লাটফর্ম থাকলেও যা পরবর্তীকালে একটি ইঞ্জিন তৈরি করে এবং বিনামূল্যে তা ডাউনলোড করে যেকোনো ব্লগারকে ব্যবহারের সুবিধা দিতে শুরু করে। ওয়ার্ডপ্রেস দ্বারা কোনো প্রকার পিএইচপি, মাইএসকিউএল বা এইচটিএমএল জ্ঞান ছাড়াই একটি প্রোফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করা সম্ভব। এ ছাড়াও ওয়ার্ডপ্রেস কাস্টোমাইজেসন এর মাধ্যমে আপনি যে কোন ধরনের সাইট ডিজাইন করতে পারবেন । ওয়ার্ডপ্রেস এর হাজার হাজার ফ্রি থিম এবং প্লাগইন এই কাজটিকে আরও সহজ করে দিয়েছে । আর এই কারণেই দিন দিন ওয়ার্ডপ্রেস চাহিদা এবং কাজের সংখ্যা বেড়ে চলেছে। প্রতিনিয়ত ওয়ার্ডপ্রেসের নতুন নতুন কাজ বাড়ছেই। যেকোনো ধরনের ওয়েবসাইট বানানোর জন্য বর্তমানে সেরা সিএমএস প্ল্যাটফর্ম ।

পোস্টটি যদি ভালো লেগে থাকে, তাহলে শেয়ার করুন এবং নিত্য নতুন পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন।
ধন্যবাদ…

Like Us on Facebook

Popular Posts

Need any help? Call our award-winning dedicated support team

24/7/365 friendly Call and Email support any time. Send us your email at sales@softclever.com

Sorry! Content is protected!